বৃষ্টি আসার আগেই ভিজে গিয়েছিলাম।
বিন্দু বিন্দু ঘামে,টুকরো টুকরো রোদে-
হৃদয়ের ফল্গুধারায়,তৃষ্ণা বাড়ায়,তাই আজো-
নেহাত আলসতার খোঁজে,বৃষ্টির নিচে দাঁড়াই।
সিক্ত ফুসফুসে হলদে নিকোটিন,
শিরায় শিরায় তরল অ্যালকোহলের দাপাদাপি,
তারই মাঝে দু-দন্ডের শন্তির আস্বাশে,
বর্ষার প্রথম ধারা,বুকে পেতে নিয়েছিলাম,
পরে বোঝা গেল-
বৃষ্টি আসার আগেই ভিজে গিয়েছিলাম।
তাই তির বেগে ধেয়ে আসা বরষা-রানি,
নতুন করে আর ভিজাতে পারেনি,
শুধু পুরানো সিক্ত মন আরো বিষাক্ত হয়েছে,
রক্তে অ্যালকোহোল,আর নিকোটিন ফুসফুসে
নিয়ে,আগেই দিব্যি বেঁচে ছিলাম। আসলে-
বৃষ্টি আসার আগেই ভিজে গিয়েছিলাম।