যে আগুন আলো দেয় না অথচ দহন করে,
দীপ্তিহীন অগ্নির নির্দয় দাহনে পলে পলে দগ্ধ।
মলিন মাটির বন্ধনে বাঁধা অসহায়  আমি,
আপন ঘরে পরবাস।


সোনার খাঁচার বন্দি পাখি!
এখানে সব কিছুই আছে
আছে আকাশ,বাতাস।
এখানেও ফুল ফোটে, চাঁদ ওঠে, সূর্যাস্তও হয়,
সবই আছে-যেমনটা হওয়া চাই।


কিন্তু সেই জীবনের নদীর কল্লোল,
শালপিয়ালে তরুর মর্মর, পাখির গান,
মেঘের কোলে ভাসমান হংস বলাকা।
তোমার আমার  একান্ত আলাপন,
এসব শুধু এখন, মনের ক্যানভাসে
আবছা কোন সাদাকালো ছবি।


হঠৎ,গাছের সবুজ পাতাগুলো দ্রুত রং বদলিয়ে যায়
শুরু হয় পাতা ঝড়া,
ঝড়ো হাওয়ায় ঝির ঝির শব্দে পাতা পড়ে
দীর্ঘ নিঃশ্বাস বুকে চেপে।