হৃদয়ের দেওয়ালে গজিয়ে ওঠে বাদামি পাতাবন।
ঝরে পড়ে কৃষ্ণচুড়া ,ঘুমপ্রবণ বোতাম আর ফেরারি ছায়া;
একটা মিহিন সুখের সুতো কেটে যায় বিস্মৃতপথে,
রাস্তার ওপারে, ঠিক সূর্য্য যেদিকে মুখ ফিরিয়ে আছে।
আমি দেখি আমাকে, আমার আমিত্বকে।


একফালি লেবুপাতায় বৃষ্টির শেষে ভেসে ওঠে    
দেওয়ালের শ্যামল রঙের ভাঙ্গা পাঁজর।
ওখানে আমার ছায়া পড়তেই
বেদনায় ভেঙ্গে ভেঙ্গে যায় নৈঃশব্দ্যের ডানা...
ইচ্ছে করে, খুব ইচ্ছে করে হারিয়ে
যেতে অন্য নামে, অন্য চেহারায়।
চেহারা উপর থেকে এক এক করে খুলতে থাকি
ত্বকের এক একটা স্তর।
রক্ত মাংস কোষ ধমনী, সব উপড়ে ফেলি।


কত বার চেয়েছি অন্য চেহারায়, অন্য পরিচয়ে বাঁচতে
হয়তবা পারব একদিন ,
একদিন আমি সাদা মানুষ হতে পারব।
আমার রক্ত হবে সাদা।
চুল গুলো মেঘের সাথে মিশে হয়ে যাব আমি মেঘবতী ।
সেদিন হয়তবা আমি আমার হব ! একান্ত আমার আমি..