ওরা  কেন  অস্ত্র  হাতে  ঘোরে ?
ওদের  কাজ  কি  শুধু  যুদ্ধ  করা ?
ওদের দেহে  কি  ভালোবাসার  প্রলেপ  নেই ?
না কি  ওরা  কল্পিত  মানব ?
কল্পিত মানব হলেই  সার্থক  হত ।
রাস্তাই  রাস্তাই  আগুন ,
মনে  হয়  শ্মশান  ।


সারা  পৃথিবী  জুড়ে কাঁটা তার ...
ওই  কাঁটা  তার  কারা  দিয়েছে ?
ওটা   কিসের   রেখা ?
কারা  রক্ষিত  হয় কাঁটা তারের  বেড়াই ?


অস্ত্র-ধারী  মানুষ  গুলো...
হাতে  গোলাপ  নিয়ে ঘুরতে পারে  না ?
পৃথিবীর  বুকে  এত  কাঁটাতার  কেন ?
পৃথিবী  কি  এক  মায়ার  জগৎ  হতে  পারে  না ?


কাঁটাতার -এর  বেড়া  ভেঙ্গে
এক  আকাশের নীচে শান্তি  ভিক্ষা  চাইতে রাস্তাই  আজ...


এত  প্রশ্ন  করছি  কার  কাছে ?
আপনারা  কি  শুনছেন ?
হ্যাঁ  আপনারা ,
আপনাদের কেই উদ্দেশ্য  করেই  বলছি
আমি  মানুষ  বলছি....
আমার মতো আপনার শরীরেও কি লাল রক্ত বইছে না ?