ভালোবাসার ভাবনা নিয়ে স্বপ্ন গড়ি সখী
প্রেম সাগরে ডুব দিয়ে তাই প্রাণের গীতি লিখি ।


জীবন যুদ্ধে আছে কত যেন হারা জেতার কথা
সকল সুখের ভাবনাতে গাঁথি আপন জীবনকথা ।


অসুখী গ্লানির মলিনতাকে করে ছিলেম জয়
চিত্ত মোর আজি চঞ্চলচিত হয় নাই নিঃসংশয় ।


অনেক বাঁধা দুঃখ নিয়ে পার করি জীবনতরী
প্রেমের গল্প দিয়ে যায় তাই ক্ষণিকের প্রমোদ তরী ।


দ্বেষ,দীনতা,কলহ দেয় যত মোর জীবনে নিরাশা
উদার মনের  কভু না দিই সঙ্কীর্ণতার বাসা ।


অবুঝ সখী তোমার প্রেম দিয়েছে জীয়ন-ভীতি
চাওয়া পাওয়ার ঊর্ধ্বে সকল ভালোবাসার রীতি ।


নাই বা দিলেম পার্থিব সুখ একটু কষ্ট পাওয়া
প্রেম দিয়ে কি যায় না জেতা ক্ষণিকের পূর্ণ হওয়া ।


পার্থিব মোহ,মায়া  নাহি বা পেলেম কষ্ট নাহি তাতে
প্রকৃত প্রেম পাওয়া মানে আজি বিধির বিধান হাতে ।


শ্রী সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
http://sanjukolm.blogspot.in/
কলিকাতা
+৯১-৯৮৩১৮৪০১৯৬