কোনটা পাপ, কোনটা পুণ্য,নাহি জানিলে কেহ
মনের কোনায়ে শুধু রাখা থাক সত্যি পথের দেও ।
জীবন কালে পাপ পুণ্যর খাতিয়ান নিয়ে জ্বালা
সব কি মেলে অসৎ পথে, শুধু মেলে চরম যন্ত্রণা  ।

নাই যদি মান, নাই যদি হুঁশ,তাইতো তুমি অমানুষ
পাপ পুণ্যর লাভ ক্ষতি থেকে তুমি তাই কাপুরুষ ।
অসৎ পথের দিশা নিয়ে নাই বা চল্লে জীবনকাল
জগতে তারা হবে অন্ধকারে ক্রমশ ম্রিয়মাণ ।
  
প্রভাত আকাশে নব সূর্যে আলো করে আলোকিত
সত্যি পথে থেকে তবে পাওয়া যাবে পুণ্য চরণামৃত ।
অন্ধকার জগত থেকে মুক্তিলাভের আশা
আলোকধারা মুছে দেয় সকল অসৎ পথের ভাষা ।


সত্য,দ্রাপর,ত্রেতা,কলি বলে সব যুগের ইতিহাস  
সত্যি আর সৎ মানুষের করে জীবনের জয়গান ।  
মনের কাছে তাই তো বলও সত্যি থাকি চিরকাল
পাপ ছেড়ে শুধু পূর্ণ নিয়ে জীবন হোক পুণ্যবান ।  


শ্রী সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা +
৯৮৩১৮৪০১৯৬


http://sanjukolm.blogspot.in/2013/08/blog-post_9.html