'দেশপ্রেম' হবে অভিনয়।
বিচিত্র মুখোশধারী অস;খ্য ভাঁড়েরা
অবতীর্ণ রঙ্গমঞ্চে;
কারে ফেলে কার পানে চাই!
মুখোশের অন্তরালে এরা
বাস্তব জীবনে
অদ্ভুত চরিত্র সব
কেউ বা দালাল
কারো মস্তানীতে নাম
কেউ কথা বেচে খায়।
হৃষ্ট্পুষ্ট নাদুস নুদুস
সদাই গোছাতে ব্যস্ত আপন আখের
স্বজন বান্ধব পরিজন
রাতারাতি কেষ্ট বিষ্টু হয়ে যাক
করে এই ইষ্টম্ন্ত্র জপ।


বিদেশী শাসন্মুক্ত স্বাধীন দেশের
আমি এক ক্লীব নাগরিক
বিষণ্ণ বিহ্বল চোখে
শুধু দেখি আর দেখি
ভাঁড়েদের দাপাদাপি,
'দেশপ্রেম' করে অভিনয়।
অনাহারে,অশিক্ষায় বঞ্চনায়
জর্জরিত মনে
চিনে রাখো ভাঁড়েদের -
রাজা মন্ত্রী বলে যেন করো নাকো ভুল।
বহুদীর্ঘ কাল ধরে
আমি বসে আছি
বিবেকের প্রতীক্ষায়
কোথা বিবেকের পদধ্বনি !