শঙ্খচিল-ডাকা সেই শরতের সোনালী দুপুর,
শুভ্রশীষ শরবন হেমন্তের দিকচ্ক্রবালে;
মধ্যদিনে রাখালের বাঁশরীতে বাজে না ত সুর,
সেদিনের দৃশ্যপট চলে কবে গেছে অন্তরালে ।


বর্তমানের গর্ভে লীন আজ অতীতের ছবি,
অতীতের রোমন্থনে প্রকটিত জড়ত্বের ছাপ;
এখন উদ্দাম নাচে অর্ধনগ্ন মানব মানবী ,
মানুষের ঘরে ঘরে বিধাতার একি অভিশাপ।


ভুবন আগ্রাসী ক্ষুধা বিবেকে দিয়েছে বিসর্জন ,
সকলেই প্রতিপক্ষ অস্তিত্বের অসম সংগ্রাম;
হিংস্র নখরে দীর্ণ সভ্যতার জীর্ণ আবরণ,
এবার উন্মুক্ত হবে যুগান্তের শেষ পরিণাম।


এখনও ঘুমাও যদি, নিদ্রাভঙ্গে রবে তুমি জাগি',
যুদ্ধশেষ কুরুক্ষেত্রে শিবনেত্র শ্মশানবৈরাগী।