গাছে কাঁঠাল
গোঁফেতে তেল,
কমলা লেবু
আর পাকা বেল;
আমের আচার
জড়ানো জাম,
আনারসের
দেশ জোড়া নাম।
জলসা কি হয়
ফলসা ছাড়া ?
পাখপাকুরি
খায় পেয়ারা।
তালের বড়ার
তালেই আছি,
আপেল পেলে
তা ধেই নাচি।
বেদানা হয়
ডালিম গাছে,
পকেট ভরা
কুল তো আছে।
নরকেলটা
ডাব না ঝুনো,
পেঁপে আঙুর
হয় না বুনো।
তরমুজ আর
খরমুজে ভাই,
অনেক তফাৎ
খেয়াল যে নাই।
নাসপাতি তোর
মিষ্টি না টক?
চেখে দেখার
হচ্ছে যে শখ।
জামরুল আর
শশা লিচু,
বাতাবি দাও
কিছু কিছু।
খেজুর ভালো
আরব দেশে,
কলার কাঁদি
আনলে শেষে!
সফেদা আর
মিষ্টি আতার,
পাবে না ভাই
তুলনা তার।
সাজিয়ে এ সব
ফলের ঝুড়ি,
রাখলো তুলে
বামুন বুড়ি।