বর্তমান প্রজন্মকে দোষ দিই না --
কারণ,তাদের চোখের সামনে
না আছে নীতি, না আদর্শ।
অনুকরণ করবার মত একটা মানুষও তো
আজন্ম পেলো না তারা।
ডাইনে বাঁয়ে সামনে পিছনে
তারা দেখে
কিলবিল করছে শুধু মুখোশধারী মানুষ
ধান্দাবাজের দল।
কিন্তু তাদের শিক্ষাগুরু তোমরা
তোমরা তো শিক্ষা পেয়েছো
সেই দধীচিদের পদতলে
আদর্শের উজ্জ্বল পতাকা হাতে
যাঁরা ছিলেন আপন মহিমায় সমুজ্জ্বল।
তাঁরা তো মগ্ন ছিলেন শিব গড়বার সাধনায়;
তবুও তোমরা নিজ গুণে হয়ে উঠলে শাখামৃগ।
আশ্ঢর্য!
সেই প্রাতঃস্মরণীয় মনীষিদের
তপশ্চর্যা ,ত্যাগ,কৃচ্ছ্বসাধন
সব তোমরা ফেলে দিলে অতীতের কলের গর্ভে।
আশ্চর্য !


আর দেশের কর্ণধার তোমরা !
ঢিত্তরঞ্জন,গান্ধী,সুভাষের পবিত্র জন্মভূমিতে
বিবেকের দংশন উপেক্ষা করে
তোমাদের এতখানি অধঃপতন হয় কি করে?
আশ্চর্য!


অঙ্কের নিয়মে সব চলে না
দৈত্যকুলে জন্ম নেয় প্রহ্লাদ।
তাই তো বেঁচে আছি।