মানুষ হবি ? মানুষ হবি ?
বললো কবি।
এ কি কথা - আজব কথা,
কেউ শুনেছো আর কখনো !
হাত পা আছে, মুণ্ড আছে,
নাক,গলা, কান সবই আছে ;
গলার জোরে গগন ফাটাই,
মানুষ হতে আর কিবা চাই ?
কথায় কথায় কথার তোড়ে
মিথ্যে বুলির তুবড়ি ওড়ে;
রাজা উজির রোজই মারি,
ফাঁক তালে কাজ
হাসিল করি।
ঝাণ্ডা ধরি ,
ডাণ্ডা ধরি।
মরলে শহিদ,
বাঁচলে নেতা;
আর কিবা চাই ?


বললো কবি,
এ কোন ছবি
আঁকিস তোরা!
অন্ধ তোরা।
ঘোর লাগা চোখ
রগড়ে নিয়ে
আপন পানে
চোখ মেলে দেখ
হৃদয় যে তোর
বিবেক যে তোর
কৌশলীরা
বিকল করে।
বের হয়ে আয়
শিকল ছিঁড়ে।
মহাপুরুষ নাই বা হলি
মহিয়সী নাই বা হলি,
মানুষ হবি,
বললো কবি।