খুকুর বেড়াল
    নামটি খুশি,
ইচ্ছে তো হয়
    কুকুর পুষি।
তিনটে ভেঁড়া
   পাঁচটা ছাগল,
চড়িয়ে ফেরে
   রতনা পাগল।
শিং বাগানো
   ষাঁড়ের গুঁতো,
খাবেই দেখো
   পাড়ার ভুতো।
গরু বাছুর
   মোষের সারি,
পগার ধ'রে
   দিচ্ছে পাড়ি।
ঘোড়ায় চড়ে
   আসছে দাদা,
দাঁড়িয়ে পথে
    ধোগার গাধা।
জিরাফ এবং
    উটের গলা,
লম্বা অনেক
    যায় তা বলা।
শুঁড় উঁচিয়ে
    চললো হাতি,
গোদা পায়ে
    মারবে লাথি।
ডোরা কাটা
    বাঘের জামা,
কেশর ফোলায়
    সিংহ মামা।
ধূর্ত শেয়াল
    গর্ত খোঁজে,
খরগোসটা
    দু'চোখ বোজে।
সাপ নেউলে
    ভীষণ আড়ি,
রামছাগলের
    লম্বা দাড়ি।
ভালুক ভায়া
    নাচছে তালে,
কাঠবেড়ালী
    গাছের ডালে।
হরিণ দেখায়
    শিঙের বাহার,
শুয়োর দুটো
    খুঁজছে আহার।
পাড়ায় পাড়ায়
    বাঁদর নাচে,
বীর হনুমান
    চড়লো গাছে।