লেখাপড়ায় কি হবে ছাই
    তেলের বাটী বাগিয়ে ধর,
তাগ বুঝে তেল করলে মালিশ
     পারবে হতে অনেক বড়।
কি লাভ হবে সারাটা দিন
    বই খাতাতে মুখটা গুঁজে,
স্কুল কলেজে ঘুরলে পরে
    তোমায় কি কেউ পাবে খুঁজে?
তার চেয়ে ভাই যাও নিয়ে যাও
    বোস সাহেবের কুত্তাটাকে,
পার্কে গিয়ে ঘুরিয়ে আনো
    আড্ডা মারার একটু ফাঁকে।
রপ্ত কর সকাল বিকেল
    মোসাহেবীর মুন্সীয়ানা,
ওপরওলার গাইতে স্তুতি
    মিথ্যে কথার গল্প বানা।
খাতার পাতায় লিখেছ কি
    তুচ্ছ সেটা নাই কোনো দাম,
তেল না দিলে মিলবে না ফল
    যতই মাথার ঝরাও না ঘাম।
অধ্যাপককে মাখালে তেল
    ফাস্টো ক্লাসটা থাকবে বাঁধা,
সেটা যদি ধাতে না সয়
    বুঝবো তুমি আস্ত গাধা।
বিদ্যে মেধা দেখবে না কেউ
    এখন ওসব গৌণ যে ভাই,
স্কুল কলেজে চাকরী পেতে
    তেলের বাটী অবশ্য চাই।
আবার যদি উপাচার্যের
    চেয়ারখানায় নজর থাকে,
কায়দা করে দেখবে খুঁজে
    মাখাবে তেল কাকে কাকে।
খুঁটির জোরে টঙে উঠে
    চলন বলন বদলে নেবে,
তখন সবাই ভড়কে গিয়ে
    সেলাম তোমায় আপনি দেবে।
তেলে তেলে দেখবে এ দেশ
     রসাতলে তলিয়ে যাবে,
মগডালে ওই ধূর্তগুলো
    সে কথা কি একটু ভাবে!