( কবিতাটি বেলুর রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির
             পত্রিকায় ১৯৫৪ খ্রীঃ প্রকাশিত)



অখ্যাত পল্লীর মাঝে এসেছিলে ভবে,
অজ্ঞানের অন্ধকারে যেন দীপশিখা;
মূঢ় মরিচীকা পিছু দেশবাসী যবে
চলেছিল ছুটি'। ঘনঘোর কুহেলিকা
করি' দিলে দূর। তুচ্ছ করি' উপহাস
মৃন্ময়ীকে মাতৃরূপে হেরিতে সম্মুখে,
রহিল অটল তব অগাধ বিশ্বাস।
মাতৃমূর্তি দিল দেখা। টানি' লয়ে বুকে
অকাতরে,-  পাপী, তাপী, যত দীনজনে
বিলাইলে প্রেমসুধা। দেখে বিশ্ববাসী,
পূজারী ব্রাহ্মণ এক পঞ্চবটী বনে
মুখোমুখি কয় কথা দেবী কাছে আসি'।
বিস্ময়ে স্তম্ভিত বিশ্ব! আজি বারবার,-
হে মা'র পাগল ছেলে, লহ নমস্কার।