চতুর্দশ বৎসর রাম ছিলেন বনবাসে
পিতৃসত্য রক্ষার জন্যে ।
তাঁর নিজের ছিল না অপরাধ,
পিতা দশরথ দিয়েছিলেন প্রতিশ্রুতি,
মহিষী কৈকেয়ীকে; একান্ত নিভৃতে ।


হে দেশ নায়ক,
স্বাধীনতার শুভ লগ্নে
জনতাকে সাক্ষী রেখে
প্রকাশ্যে তুমি কথা দিয়েছিলে,
ল্যাম্পপোয্টে ঝোলাবে
সেই সব শয়তানদের
যারা দেশ মাতৃকার রক্তপান করে
করবে দেশের অকল্যাণ ।


কথা রাখো নি তুমি ;
মনে রাখো নি প্রতিশ্রুতির কথা ।
মহামান্য মন্ত্রীদের মূল্যবান পরামর্শে
রাজসভাগৃহে প্রতিদিন তৈরী হয়েছে
শয়তানদের রক্ষা কবচ;
আর চলছে আমাদের নিরন্তর মগজ ধোল।ই ।।
ধীরে ধীরে দেশমাতা হয়েছে
পাণ্ডুর, ক্ষীণ, মুমূর্যু ।


কথা তো কতই দেওয়া হয়,
কেইবা মনে রাখে !
তুমিও রাখো নি ।


হে রাজন, হে পিতা,
আমরা তোমার প্রজা,
সেই সুবাদে সন্তান ।
প্রতিশ্রুতি রাখবার দায় আমাদের  ।
তাই, আজ সমস্ত নাগরিকদের
প্রতিভূ হয়ে,
প্রকাশ্য রাজপথে ,
বাতিস্তম্ভে ঝুলে পড়লাম আমি;
করে গেলাম প্রায়শ্চিত্য
তোমাদের পাপের ।
আর সেই শয়তানরা,
যাদের ল্যাম্পপোষ্টে ঝোলার কথা
অট্টহাসিতে  ফেটে পড়ে,
পানপাত্র হাতে নিয়ে বসলো
ব্ল-ফিল্মের সামনে ।