আমারে চেয়ো না যেন প্রেম পাবে এই আশা করি’,
ছন্নছাড়া বেকারের এ জীবন শুধু মরুভূমি;
দুরূহ দুখের বোঝা যদি পার নিতে এসো তুমি,
সোনালী স্বপন দিয়ে মৃগতৃষ্ণা তুলো না’ক গড়ি’ ।


অভুক্ত দিনের শেষে দুই চক্ষু জলে ওঠে ভরি’,
তোমার কপোলখানি কখন রাঙাবো বল চুমি’ ;
যাদের বাগান জুড়ে জ্যোস্না রাতে ফুটেছে মরশুমী,
বাজিবে না কোনো ব্যথা সেইখানে যদি যাও সরি’ ।


হেথায় দারিদ্র নিত্য, বাস্তবের ঘাত প্রতিঘাতে –
সব আশা টুটে গেছে, আজি এই পরিশ্রান্ত প্রাণ,
দু’বেলা খাবার পেলে বিপুল পুলকে নেচে ওঠে;
বিনিদ্র রাত্রির শেষে পাখি-ডাকা দুঃসহ প্রভাতে,
যখন সময় পাবে, শুনো সর্বহারাদের গান,
প্রেমের পাথার নয় খুশি হয়ো খাদ্য যদি জোটে ।