জীবন সায়াহ্নে,
বৃদ্ধাশ্রমে বেশ আছি ।
স্বেচ্ছা নির্বাসন নয়,
বিকল্প ছিল না কিছু তাই,
অনিচ্ছায় আধুনিক বানপ্রস্থ ।
কালে ভদ্রে আসে কেউ কেউ,
পূর্বপরিচিত কোনো জন,
অথবা আত্মীয়,
দু’দণ্ডের তরে ।
গুছিয়ে বুঝিয়ে দিয়ে যায়
কত ভাল আছি ।
অনেকের মাঝে,
এ এক নির্জন দ্বীপ ।
একটা কিছু নিয়ে ভুলে থাকি,
নাকি ভুলবার ভান করি ?
ভোলা কি সহজ অত !
অবিরাম দিয়ে যাই
নিজেরে সান্ত্বনা ,
মনেরে প্রবোধ দিই, -
এই ভাল আছি ।
এখানে এসেছে জুটে
অভাগা অভাগী কিছুজন,
সমব্যথী তারা;
একসাথে ঘর করি ।
সব হারানোর দুঃখ
ভাগ করে নিয়ে,
দুঃখেরে লাঘব করি ।
নিজেরে বঞ্চনা করে –
নিজেরে স্বাধীন ভেবে,
তৃপ্তি পাই ।
আপন সাম্রাজ্যে
সম্রাজ্ঞীর মত থেকে,
নিঃশব্দে কর্তব্য ক’রে  শেষ,
জীবনের শেষ প্রান্তে ,
নিঃস্ব আমি ।
কঠিন সংগ্রামে লিপ্ত
আপনার সাথে ।
আজ সব চাওয়া
সব পাওয়া শেষ;
তাই, তৃপ্ত আমি ।
সুখ ভালবাসা হেথা
কিছু কিছু পাওয়া যায়
অর্থমূল্যে ।
একে অপরের সাথে
নাই কোনো হৃদয়ের যোগ ।
মৃত্যুর প্রতীক্ষায়
দিন গুনে গুনে,
কেটে যায় দিন ।
হারিয়ে আপন গৃহ, -
পান্থশালা
এই বৃদ্ধাশ্রমে,
বেশ আছি ।