মলি দত্তের রক্তটা কেন নীল ?
ওটাই তো ওর আভিজাত্যের ছাপ !
সোজা উত্তর; নাই কোন গরমিল,
তবু মনে হয় সত্যের অপলাপ !


বীক্ষণাগারে রক্ত দেখেছি ঢের,
পাশাপাশি রেখে যাচাই করেছি রঙ,
পাই নি কোথাও আভা নীল বর্ণের, -
কণা মাত্রাও রঙের ব্যতিক্রম ।


যারা ভাবে তারা উচ্চ বংশজাত,
উচ্চ আসনে তাহাদেরই অধিকার;
তাদের সে মোহ ভেঙ্গে যাবে একদিন,
উঁচু নীচু সব মিশে হবে একাকার ।


অলীক গর্বে গর্বিত যারা আজও,
হিসেব নিকেশে দিয়েছে কেবলই ফাঁকি;
গরমিল যত হয়ে যাবে নিঃশেষ,
কালের হিসেবে কিছুই রবে না বাকি ।


সত্যকামেরে ব্রাহ্মণ বলি মানি’ ,
গুরু গৌতম বক্ষে নেবেন টানি’ ।