পাহাড়ি এই পিছল পথের ধারে,
বৃষ্টিভেজা আদ্যিকালের গাছগুলো,
গা ছম ছম আঁধার গহিন বনে,
আপন মনে দাঁড়িয়ে আছে দেখতে পাই ।


হিম হিম শীত কাঁপন লাগে হাড়ে,
মনটা আমার হয়েছে আজ ভুলো,
ঝড়ো হাওয়া শন শন কনকনে,
বনের ধারে লেকের জলে নৌকা বাই ।


গতির নেশা মন পবনের দাঁড়ে,
মেশ শাবকের গায়ে নরম তুলো,
ভেবেই না পাই আজকে খোলা মনে,
গাইবো কি গান সময় যদি পাই ।


শন শন শন উথাল পাথাল হাওয়া,
হারিয়ে গেলাম ; হলো না গান গাওয়া ।