কোথায় যেনদেখেছি তাঁকে,কোথায় যেন ঠিকঠাক,
মনে করতে পারছি না,ঠিকঠাক পড়ছে না মনে;
তবু দরজাটা খুলে দিয়ে ডেকে এনে রঙচটা ঘরটিতে
সাদরে বসিয়েছি অতিথিকে,ছিল না ত্রুটি আপ্যায়নে;
আমার পলেস্তারা খসা ব্সার ঘরে,ছিলনা সোফা-চেয়ার;
হাসি-মুখে মেঝের উপর বসেছিলেন,উঁচুমনের মানুষ;
পরে জেনেছি,সেই মানুষটি এক কবিতা-পাগল কবি;
এক নিমেষেই পাল্টে গেল আমার  রঙচটা ঘরের ছবি।
সেই অতিথি-কবির পায়ের ধূলায় ধন্য,আমার গৃহ খানি;
অতিথি-কবির আগমনে,আমার ঘরে বসেছে চাঁদের-হাট।
                          --০--
-