ছেঁড়া ছেঁড়া তারে সেতার বাঁধলে,
সেতারের সুর-তাল কেটে যায় ।
সুর-তাল-লয় কেটে যাওয়া গানে
আর আসর জমে না ,যন্ত্রণায় ;
সেতারের ছেঁড়া তারের মতোই ,
যদি হৃদয়ের তারগুলি যায় ছিঁড়ে,-
তখন হৃদয় ঘটিত যাবতীয় গান
থাকে,অভিমানে মুখ ফিরে।
         --০--