মাননীয় অ্যাডমিন মহাশয় ও কবি বন্ধুগণ,  


সর্বপ্রথমে আপনাদের সকলকে জানাই খুশির ইদ ও শুভ রথযাত্রার আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা । বর্তমানে এই কঠিন সময়ে আপনারা সকলে ভালো থাকুন এই কামনা করে আমার বক্তব্য পেশ করছি।  


আপনারা হয়ত অনেকেই অবগত আছেন যে গত ১৫ই জুলাই এই আলোচনা কক্ষে আমি " নীরবতা - শুধুই শূন্যতা " নামক একটি পোস্ট করেছিলাম অমরাত্মা রাজনকে নিয়ে যা ছিল সম্পূর্ণ রূপে আমার গভীর উপলব্ধি। যদিও এই আলোচনা কক্ষের ক্ষেত্রে সেটি অপ্রাসঙ্গিক হওয়ায় মাননীয় অ্যাডমিন মহাশয়ের পরামর্শে আমি ওটি তারুণ্য ব্লগে স্থানান্তরিত করি। যদি কারোর ইচ্ছা হয় তো দেখতে পারেন। তবে এখন যেটা আমি এখানে বলতে চলেছি, সেটা কিন্তু এই আলোচনা কক্ষের জন্য অবশ্যই প্রাসঙ্গিক হবে বলে মনে হয়।  


বন্ধুগণ, আমি আজকে আপনাদের সামনে একটি আবেদন নিয়ে এসেছি, কারণ, সত্যি মন ভালো নেই, কারণ সেই রাজন। তাই রাজনের জন্য, রাজনের পরিবারের জন্য কিছু করার প্রয়াস মাথায় এসেছে। আমি নিশ্চয়ই জানি, আপনারাও হয়ত অনেকে ভেবেছেন কিছু করার কথা, আমি আমার ভাবনার কথা এখানে বলছি, আবেদন করছি সবার কাছে, এবং অতি অবশ্যই অ্যাডমিন মহাশয়ের কাছে, একটু ভেবে দেখুন যদি কোনওভাবে প্রয়াস বাস্তবায়িত করা যায়।  


আপনারা ভাবছেন জানি , যে আমরা কি করতে পারি বাস্তবে, আমরা শুধু শোকজ্ঞ্যাপন করতে পারি কবিতা লিখে। আমার মনে হয়, বন্ধু এই কবিতা লিখেই আমরা অনেক কিছু করতে পারি।  গত কয়েকদিনে এখানে রাজনের স্মরনে অনেক কবিতাই প্রকাশ হয়েছে, যার মধ্যে অনেকগুলো খুব সুন্দর, মর্মস্পর্শী ছিল।  


তাই আমার আবেদন আপনাদের এবং অ্যাডমিন মহাশয়েরও নিকটে,  যদি এই কবিতাগুলি বা এরকম আরও কবিতার আয়োজন করে তারপর সেখান থেকে কিছু বাছাই করে একটি কবিতার বই তৈরী করে প্রকাশ করা যায়- রাজনের স্মৃতির উদ্দেশ্যে তবে বড় ভালো হয়, বইয়ের প্রথম কপি রাজনের মা-বাবার হাতে আমরা এই কবিতার আসর থেকে দিয়ে তাদের বোঝাতে পারি যে আমরা তাদের পাশে আছি। ভালো কবিতার জন্য এখানে প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে, আবার দুই বাংলার স্বনামধন্য কবিদের থেকে লেখা নেওয়াও যেতে পারে, যারা এই প্রয়াসের জন্য বিনামূল্যে তাদের লেখা কবিতা দিতে পারবেন।


এবারে দ্বিতীয় ভাগে আসি,  কবিতার বইটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করে বাজারে বিক্রী করে যা মূল্য অর্জন হবে তা রাজনের পরিবারের হাতে তুলে দিলে কেমন হয়? দরকার পড়লে, যদি কিছু স্পন্সর জোগাড় করা যেতে পারে এই মহৎ কাজের জন্য। এর জন্য কোনও এনজিওর সাথে যোগাযোগ করেও দেখতে পারেন মাননীয় অ্যাডমিন মহাশয়। বইটি দুই বাংলার বইমেলাতেও বিক্রি করা যেতে পারে।


আবার এই আসরের সমস্ত কবিবন্ধুরাও বা পাঠকরাও নিজেদের পছন্দ অনুযায়ী বইটির কপি নিজেদের বা বন্ধু- নিকটাত্মীয়দের জন্য কিনতে বা ডাউনলোড করে নিতে পারবেন নির্দিষ্ট অর্থ দ্বারা।      
বা অন্য অনলাইন ওয়েবসাইটেও দেওয়া যেতে পারে বিক্রির জন্য।  সেই সমস্ত অর্থ এবং অন্য রয়্যালটির অর্থও রাজনের পরিবারের হাতে তুলে দেওয়া যাবে, কারণ আমি যতদূর শুনেছি, রাজনদের পরিবারের আর্থিক অবস্থা ভালো নয়। বইটির কপিরাইট মাননীয় অ্যাডমিন মহাশয় বাংলা কবিতা ডট কমের হাতেই রেখে দিতে পারেন। বইটির নাম দেওয়া যেতেই পারে -  


! একটি কবিতার বই রাজনকে উপহার !


আমার মনে হয় আমার প্রস্তাবটি আপনারা সকলে যুক্তি দিয়ে বিচার করবেন একবার। মানছি হয়ত অনেক পরিশ্রমসাধ্য কাজ, তবুও আমরা সকলে মিলে যদি মনে করি যে করা যাবে তবে মাননীয় অ্যাডমিন মহাশয়ও মনে হয় না, না করতে পারবেন বলে।


** পরিশেষে বলি, যদিও এটাও আমার একান্ত অনুভব, তাও আপনাদের সকল কে আমন্ত্রণ জানাই, আপনাদের অনুভব ও ধারনা  দিয়ে যদি এই প্রয়াস এগিয়ে নিয়ে যেতে পারা যায় তা জানানোর জন্য।  দয়া করে আপনার সমর্থন বা অসমর্থন যেটাই হোক মন্তব্যের মাধ্যমে জানান যাতে এটি মাননীয় অ্যাডমিন মহাশয়ের দৃষ্টি আকর্ষণ করে।