কবি বন্ধুগণ,


সর্বপ্রথমে এই আসরের সকল কবি - কবিতা পাঠক ও সমালোচকদের জানাই আজকের  শুভ বন্ধুত্ব দিবসের আদি অকৃত্তিম শুভেচ্ছা, ভালোবাসা ও অভিনন্দন ।।


এই আসরে গত কয়েকদিনে কবিতা, মন্তব্য ও প্রতিমন্তব্য নিয়ে অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে, তাই নিয়ে আর কিছু বলার নেই। অনেকেই অনেক কথা বলেছেন এবং প্রকৃতির নিয়ম অনুযায়ী আবার স্বপক্ষে অনেক যুক্তি দেখিয়ে তর্কের পথ সুগম করেছেন ।


আমি বলি কি এটা একটা কবিতার আসর এবং এখানে আমরা বেশিরভাগই বোধহয় সৌখিন কবি, নিজের মন ভালো রাখতেই এই আসরে কবিতা পড়তে বা লিখতে আসা, দুদন্ড সময় নিয়ে আর, বাকি সব সাংসারিক ও অফিসিয়াল কাজের টেনশন থেকে মুক্তি পেতে । এখানে অনেক প্রথিতযশা কবিও আছেন, তাদের কথা মাথায় রেখেও এই কথা বললাম কারণ এই ওয়েবসাইট এর মূল পেজ এর আমন্ত্রণের কথায় তাই লেখা আছে । যদি মনে হয় কিছু ভুল বললাম তাহলে আমি ক্ষমাপ্রার্থী । যাই হোক, সেই এখানে এসেও যদি ব্যক্তিগত আক্রমণে একরাশ দুঃখ ও কষ্ট পাওয়া যায়, তাহলে তখন  মনের ভিতরে সত্যি এক গ্লানি চলে আসে।


এই আসরে অনেক কিছু শেখার জন্যও আমরা আসি । কি ঠিক বলছি তো বন্ধু গণ ? প্রথিতযশা কবিরা ও সাথে অন্যেরাও এক্ষেত্রে আমাদের শিখতে সাহায্য করেন । আমাদের ভুল গুলো থেকেই তো আমরা শিখি । তাই আমার মত -

একজন কবি যখন কোনও কবিতা সৃষ্টি করেন, তার পিছনে তার একটা নির্দিষ্ট দৃষ্টিভঙ্গী থাকে, যা পাঠক হিসাবে পড়ার সময় যুক্তিসঙ্গত মনে নাও হতে পারে। পাঠক তার পড়া কবিতাকে তার মত করে মূল্যায়ন করে তার উপলব্ধি জানাবেন। এটাই তো সোজা কথা, এক্ষেত্রে কবির যদি মনে হয় যে পাঠক ভুল মূল্যায়ন করেছেন, সেটি মন্তব্য বা প্রতিমন্তব্যতেই পরস্পরের মধ্যে আলোচনা করে নেওয়া যায় এই আসরে। খামোকা, আমার কবিতা ভালো লাগলো না বলে আমি যেমন পাঠককে ব্যক্তিগত আক্রমন করতে পারি না সেরকম অপর দিকে আবার আমার কবিতাটি ভালো লাগে নি বলে আমি কবিকেও ব্যক্তিগত আক্রমনের রাস্তায় যাব না। দুদিক থেকেই ব্যালান্সটা ধরে রাখতে হবে।


এখানে কবিতার সমালোচনা কাম্য, কিন্তু কবির সমালোচনা মোটেই কাম্য নয়।


আমরা কবিতায় অনেক কিছু শেয়ার করি, দুঃখ, ব্যথা, বেদনা থেকে ভালোবাসার সম্পর্ক, দেশের ও দশের উন্নতির সাধন, অথচ আমাদের নিজেদের মধ্যে যদি একে অপরের প্রতি ভালোবাসা, সুসম্পর্ক না রাখতে পারি, একে অপরের তাহলে আমাদের লেখা ভালো ভালো কবিতাগুলি কি দেশ বা দশের কোনও উন্নতির সাধন হবে ?


আসুন সব ভেদাভেদ ভুলে আবার পরস্পরের হাতে হাত রেখে সৌহার্দ্য-প্রীতির সম্পর্ককে এগিয়ে নিয়ে যাই, এই আসর কে অন্যের কাছে আরও ভালভাবে উপস্থাপনা করি, সবাই মিলে এগিয়ে এই আজকের বন্ধুত্বের দিনে এসে বলি -


সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে !!