নমস্কার, সকল কবিবন্ধুগণ,


আপনাদের সকলকে সদ্য সমাপ্ত শুভ দীপাবলীর শুভেচ্ছা জানিয়ে আমার এই লেখাটি শুরু করছি । এই লেখাটি গত ০৭-১১-২০১৫ তারিখে আলোচনা সভায় লেখা কবি হাসান ইমতির লেখা পোষ্টের রেফারেন্সে লেখা। এই লেখাটি পোষ্ট করার আগেই দেখলাম আজ আরো দুজনে এক বিষয়ের উপরে পোষ্ট দিয়েছেন। যেহেতু আমার লেখাটিতে অন্য দিকের প্রতি আলোকপাত করতে চেয়েছি, তাই আমিও এই লেখাটি আপনাদের সম্মুখে হাজির করলাম।


আপনারা সকলেই অবগত আছেন যে এই আসরের এক প্রিয় অথচ বয়সে নবীন কবি, সুদীপ তন্তুবায় ( কবি নীল ) ক্যান্সারের সাথে জীবন-মরণ সংগ্রামে লিপ্ত এখন। এই আসরে হাজারের উপরে কবিতা ওনার, অথচ শরীররের কারণে কম্পিউটারের সামনে বসতে পারছেন না আর।  তার আর্থিক অবস্থাও খুব ভালো নয়, যতদূর আমি জেনেছি তার সম্বন্ধে প্রকাশিত পোষ্টগুলি পড়ে।  
কবি - অজিতেশ নাগ, কবি সহিদুল হক, কবি হাসান ইমতি, কবি রুমা ঢ্যাং ও আরো যারা ওনার ঘনিষ্ঠ ও পরিচিত এই আসরে আছেন, তারা আরো ভালো ভাবে জানাতে পারবেন।  কিন্তু এ বিষয়ে আমাকে ভাবালেন কবি পটল বটব্যাল মহাশয়, কবি হাসান ইমতির লেখাতে। সবার মঙ্গল কামনার প্রতিউত্তরের সাথে আমার চোখ আটকে গেল তার লেখাটিতেও। তিনি অকপট ও সোজা ভাবে বললেন এই রোগের হাত থেকে আক্রান্ত কবিকে উদ্ধার করার জন্য আমাদের উচিত তার জন্য কিছু করা। যদিও কবি নীল তার আর্থিক সক্ষমতা বা অসুবিধার কথা তিনি নিজে থেকে কাউকে জানান নি,  তবুও আমরা সকলেই জানি এই রোগের চিকিৎসা কি রকম বিলাস বহুল, আর তাই সেই উদ্দেশ্যেই আমার এই লেখার অবতারণা, এক মানবিক আবেদন সকলের প্রতি ও একই ভাবে মাননীয় অ্যাডমিনের প্রতি।

আমরা যদি এই অসময়ে কবি নীলের পাশে দাঁড়াতে পারি, আমার মনে হয় তবে আমাদের এই আসরে কবিতা লেখা সার্থক । আমাদের কবিতা লেখার প্রধান ও প্রধানতম ইচ্ছে সামাজিক ও মানসিক সংস্করণ । এই কাজটা সর্বসম্মিলিত ভাবে যদি আমরা করতে পারি তবে এর চেয়ে মানসিক তৃপ্তি আর বোধহয় নেই । আমরা সকলে এডমিনের সাথে কথা বলি যদি কিছু করা যায় এ ব্যাপারে । এডমিনের সহযোগিতাও এক্ষেত্রে দরকার বলেই মনে করি । আমার মাথায় দুটো উপায় এসেছে যা আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই -  


১।
সম্প্রতি উদ্যমী কবি শিমূল শুভ্র মহাশয় ও বাংলা কবিতার উদ্যোগে আবৃত্তির সিডি তৈরী হয়েছে, দুভাগে পঞ্চাশ টি করে কবিতা নিয়ে । যতদুর জানি এই গুলি এই আসরের আবৃত্তি বিভাগ থেকে বিনামূল্যে ডাউনলোড করার অপশন থাকবে । আমার প্রস্তাব সিডি গুলি বিনামূল্যে না করে সেগুলির একটি নির্দিষ্ট দাম ধার্য্য করা হক । আর সকলকে অনুরোধ করা হোক ওগুলি দাম দিয়ে কিনে লিঙ্ক থেকে ডাউনলোড করার জন্য এডমিনের তরফ থেকে । এর পিছনের উদ্দেশ্যও বলা হোক সকলকে । এতে সকলের থেকে যা আয় হবে বা ভবিষ্যতেও হবে তা কবি নীলের চিকিৎসার খরচহেতু তাকে দেওয়া যেতে পারে । এর জন্য অ্যাডমিন দ্বারা দু - তিনজনকে সিলেক্ট করে টাকা পাঠাবার ভার দেওয়া যেতে পারে । আমার সাথে কবি শিমুল শুভ্রর কথা হয়েছে এ ব্যাপারে,  তিনিও রাজী আছেন ।


২।
এছাড়াও সকলে নিজেদের ইচ্ছেমত ডোনেশনের ব্যাবস্থা করতে পারি একটি নির্দিষ্ট অ্যাকাউন্টের মাধ্যমে বাংলা কবিতার আসরের নামে, যা একমাত্র কবি নীলের চিকিৎসা হেতু দান করা যেতে পারে একইভাবে উপরের ন্যায় । এর জন্য বাংলা কবিতার পেজে এডমিন দ্বারা বিজ্ঞপ্তিও দিতে হবে সকলকে পাশে পাবার জন্য ।


আমি জানি তর্ক - বিতর্কর অবকাশ হয়তো আছে এই উপায়গুলি নিয়ে । হোক তা তাও চাই।  তবে শুধু চাই এরজন্য খুব বেশী দেরী না হয়ে যায় । আপনাদের কাছে প্রশ্নগুলো রাখলাম ।  মহামান্য অ্যাডমিনকেও অনুরোধ করছি এ ব্যাপারে ভেবে দেখার জন্য । আপনার সম্মতি ও প্রয়াস দূটোই ভীষণ ভাবে দরকার এই উদ্যোগ  সফল করার জন্য ।  


আমি আছি এরকম যেকোনো ভালো উদ্যোগে ।  সকল কবিবন্ধু ও গুরুজন দের সাহায্যও প্রার্থণা করি এব্যাপারে।  সকলকে অনুরোধ আপনারা এগিয়ে আসুন, প্লীজ কেউ চুপ থাকবেন না, আলোচনা অন্তত করুন, আমি নিশ্চিত, আরো অনেক পথ বেরোবে এগুলো ছাড়াও ।