১।
কন্যা তোকে ভ্রুণেই মেরেফেলব ভেবে
এ হাতুড়ি বুকে করে বসেআছি মুক
অথবা, পাঁচ বছরের শরীরের দিকে
বিকৃত মানুষ আমি , চোখে তীব্রকূট


হ্যাঁ, প্রতিকুল প্রাণী , প্রেমিক সেজে তাই
তাইনা , এ নির্জন সমুদ্রে ডেকে এনেছি
এ অনন্ত খননে অন্ধকা্রে নিযেকে
স্বপ্রশ্ন আদিগন্ত চোখ, পুরুষ তুমি ?


আমি তো তোমারই কন্যা হতে চেয়েছি
কোথায় হারালে বীজ, মাটি যে আগুন
গায়ে গা লাগিয়ে বসে আছে দেখেছো কি
মৃৎভেদী, জল শুধু চায় এ সুপ্তপ্রান ৷