অবচেতন , তুমি বড় স্বার্থপর


ঐ স্বার্থপরের ঘরে
অতলের মাটিতে অন্য ফুল ফোটে
অন্যকেউ পা্সেবোসে গল্প করে
অন্যকোনোখানে অন্যকোনো বাঁধন


আথচ ঘর আছে পাসাপাসি , চীনের প্রচীর


কত চেয়েছি জানতে
মা তুমি বুড়ি হয়েগেলে
তবু বললেনা
মাতৃভাষায় একটি শব্দের এত কন বহিঃপ্রকাশ
বাস্তবিক, কবে পড়েছি প্রেমে ?


সমুদ্র মন্থনে উঠে আসা প্রেম
মুখেতো গেছিল,
পে্টে যায়নি তবু মৃত্যু আসেনি তার
অবচেতনে জন্ম নেয় রাহু ৷


অবচেতন , তুমি বড় হিংসুটে , পরশ্রীকাতর ,
পাসের বড়ির ১৯ শে কন্যা
ঘরে আসে , হাঁসে কথাবলে ৷
আমিও বোলি “দুমিনিট বোসো দাঁড়িয়ে কেন আছো  ‘’


অবেলাতে যেতে নেই, গৃহস্ত বাড়ি ছেড়ে ৷
............................................................।।