কোথায় যাবিরে দরিদ্র,এ প্রাণান্ত সীমাহীনে
কাল হল দিন তাই,সুখেদুখে সরিকি হিসাবে


আঁচলে বাঁধা কিছু হালকা গয়না,মঙ্গল সুত্র
মাথার পাসে বসে কথাহীন দুটি চোখ অমৃত


শুন্যহলে তবু হত,তুমি আমি ঋনাত্মকে শোনা
এ পরিচিত হীমঘরে আমাদের রোজনামচা  


জানিরে মাধব এটুকুই ঢাকাছিল এতদিন
তবু তো করেছি অভিনয়,দিবিনা পারিশ্রমিক


মেঘের কাছে যা ছিল এতদিন যতটুকু প্রাণ
যতটুকু দিয়েছো আমাকে,যতটুকু যতটুকু