সিঁড়ির একেবারে শেষ ধাপে দেখাহল
বললাম - মা
পাশদিয়ে এগিয়ে এসে সেই হাত
আমাকে জড়িয়ে হাঁসি
বিগলিত,সুধা
বললাম – এবার
বলেছে শেষবার শুধু
চোখবুজে এখানে নিযের নাম লিখে যাও


লিখলাম – আর তাকিওনা মা
পারিনি আমি,
এক অনিরুদ্ধ চেতনা
নিযেকে নিঃশেষে, রক্তের প্রতিটি বিন্দু
অথচ, তলিয়ে যাচ্ছে নহ্মত্র অন্তহীনে  ।