একদা এক কালে কবিতা দিয়ে
কথা হতো জনে জনে
যুগে যুগে মানুষ জেগেছে,
কবিতার মাধ্যমে ।  
নানা অসংগতির কথাও জ্ঞাত হয়েছে,  
কবিদের কাব্য থেকে ।  
ভালোবাসার জন্য সব উজাড় করে,  
নান্দনিক কাব্য লিখেছে  ;
কবিরা, প্রেমিকও বটে !
কবিতায় কবিরা স্রষ্টার পরে ।  


কবি গুরু, নজরুল সহ অসংখ্য কবি
আমাদের প্রেরণা-শক্তি ।
যাদের কবিতা-লেখনিতে,
বাঙলা আজ সমৃদ্ধ ভাষার একটি ।
তাদের একজন জাতীয় কবি,
অন্যজনের জাতীয় সংগীত আমাদের দেশপ্রেম
জাতীয় পতাকা তলে,
বহুগুণে উজ্জীবিত করে তোলে ।


কবি, মহাকবি, কালজয়ীদের পথ ধরে,
বহু কবি জন্মেছে পৃথিবীতে ।
কবিরা সকল ধর্ম-বর্ণের ঊর্ধ্বে,
কবিদেরকে সবাই ভালোবাসে ।  
কবিরা সৃষ্টি করে,
আর ধ্বংসের হাত থেকে
রক্ষা করে সমাজকে ।
কবিতা পড়ে কখনো আবেগে আপ্লুত হয়ে,
চোখের পানি ঝরে !
সুন্দর জাতি গঠনে,  
মানুষ এগিয়ে যায় কবিদের প্রেরণা নিয়ে,
সেই কবিতা চাই কবিদের কলমে ।।