আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।
সচেতন নাগরিকেরা মুখের জাঙ্গিয়া পড়ে
অদ্ভূত চেহারায় ঘুরছে দুষিত বাতাসে - রাস্তা ঘাটে।


পাতা ঝরা পলাশের ন্যংটো ডালে ঝুলছে
বহুতল ভবন থেকে ছুরে ফেলা পরিত্যাক্ত পেন্টি -কি অসভ্যতা।
আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।


রাস্তায়-বাহনে মেয়েদের সুযোগে ধাক্কাচ্ছে বদ লোকেরা
ইচ্ছে হচ্ছে লজ্জাস্থানে লাথি কষে ঘুচিয়ে দেই পাপী পৌরুষ।
আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।


চেংড়া পোলাপান খিস্তিতে গুষ্টি উদ্ধার করছে পরীক্ষকের
শিষ্টাচার নির্বাসনে- লোক বাড়ছে দেশে, মানূষের বড়ই অভাব।
আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।


একটু মনের কথা শেয়ার করবো এমন পেয়ারের  কেউ নেই
হারিয়ে যাওয়া বউটি সাঁতরাচ্ছে সুখের ইংলিশ চ্যানেলে।
আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।


বলবো না কিছু কাউকে আর
একাকী বইছি মনের এ ভার
আমি পথ হাঁটি নির্বিকার
করে যাক কারবার যে যার ।
    ===রসরকার===
( একটু রম্য নিরীক্ষায় মনোবীক্ষণ, লাইফ জ্যাকেট পড়া আছে
  যে কেউ ধাক্কা দিয়ে সমাজ থেকে ফেলে দিতে পারেন )