একটি কথাই বলতে তোমায় চেয়েছি যে বার বার
শুনতেই তুমি চাওনি বলেই বলা হয়নি যে আর।
পৃথিবীটা কতো বদলে যে গেছে বোঝ নি কখনো তুমি
পুরানো সবেই আসক্তি তোমার, ধ্যানে এ জন্মভূমি।
আমি চঞ্চল ছেড়ে অঞ্চল ছুটেছি  বিদেশ পানে
কত কি দেখেছি , কিনা শিখেছি এদেশে কজনা জানে।
শরবত ছেড়ে সুরায় ডুবেছি, পান্তা ছেড়ে পাস্তা
তুমি রয়ে গেছ সাবেকী হালেই আলু পরোটার নাস্তা।
স্বল্প-বসনে মনটা কেড়েছে আধুনিকা কতো সে নারী
আকর্ষনীয়া তোমায় লাগতো ভেবেছ পড়ে বাসন্তী শাড়ী।


এসব কিছুই বলতে তোমাকে চেয়ে গেছি বার বার
বলা হয়নি ,শোনই নি যে তুমি কি করার আছে আর।
সরল তোমার সহজ মনে ছলে কাঁদা গেছি ছুঁড়ে
ভগ্ন তোমায় ফেলে রেখে শেষে পালিয়েই গেছি দূরে ।
শুনেছি তুমি অনুযোগ কোনই কর নি আমার নামে
ভেঙ্গে দেয়া মোর প্রতিশ্রুতিগুলো রেখেছো গোপন খামে;
জানিনা তুমি ভেবেছিলে কিনা ফিরবো হয়তো আমি
অপেক্ষা করেছ বহু দিন ধরে, সয়ে গেছ বদনামই ।


যে কথা তোমায় বলতে চাই যে আমি আজ বার বার
সে কথা শুনতে তুমিই যে বন্ধু নেই শুধু পাশে আর।
আমি হতভাগা বুঝেছি যে পরে, তুমি ছিলে কে আমার
তোমার জন্যে বুকেতে শ্রাবণ, নামে চোখে যে আষাঢ়।
তোমার খোঁজেই ফিরেছি এ আমি হয়ে যে  পাগলপ্রায়
চাইবো না ক্ষমা - চাইছি তোমাকে প্রেমের শীতল ছায়।
অনুরোধ শুধু প্রতিশোধ নিতে রেখোনা আমায় দূরে
এসেছি দেখনা ভুল শোধরাতে কত পথ ঘুরে ঘুরে।


যে কথা তোমায় চাইছি বলতে কেঁদে কেঁদে এই বার
অযোগ্য প্রেমিক আমিই যে ছিলাম -তোমার ভালোবাসার।
এতো ডাকি তোমায়, এতো খুঁজে মরি দিচ্ছ না কেন সাড়া ?
বিজয়ী তোমাকে দেখতে এসেছি আমি যে সর্বহারা।
ফেরারী তোমার আসামী এসেছে দেখে যাও একবার
মরণের আগে বাজুক না বাঁশী মিলনের শেষবার।
--=। সরকার ।=--