এই বসন্তের ইথারে বেশুমার ভালোবাসার কণা উড়ছে
আমার ভাঙ্গা এন্টেনা নিয়ে আমি পড়ে আছি ঘরের কোনে
অপারগতার ক্ষোভাগ্নি এখন হতাশার ছাই হয়ে ছিটিয়ে চারিপাশে
নিজেকে সান্ত্বনা দিতে আমি দার্শনিক ভাবালুতার আশ্রয় নেই।



অনেক বসন্ত সুষমাই তো আমি দেখেছি-
দেখেছি কতো ফুলের সৌরভে মৌমাছির গুঞ্জন
ব্যাকুল কোকিলের করুণ আর্তি
মন উদাসী সমীরণে হৃদয় হারানোর সমীকরণ
শীতার্ত সংকুচিত আত্মার কোমল উষ্ণতায় প্রসারণ।


আমার প্রায়ান্ধকার ঘরের খোলা জানালার ওপাশে
বসন্তের দিন খেলে যায় উচ্ছল রোদের বন্যায়
আমার দূরবীন চোখ খোঁজে উচ্ছ্বসিত মানুষদের
আমার আণুবীক্ষণিক মন দিয়ে ওদের খুঁটিয়ে খুঁটিয়ে দেখি
বসন্তের রসায়নে পরিবর্তিত চিত্রপট  আমার হাহাকারী মনকে
ভালোলাগার গন্ধ নিয়ে ছুঁয়ে যায়।


আমি খুলছি স্মৃতির পাতা
এই দিনকে চাচ্ছি নিতে সেই সে দিনের কাছে।