বিপুল উদ্দীপনায় আমি স্বপ্নের জাল ফেলে
ধরতে চেয়েছিলাম ভালোবাসা।
চেয়েছিলাম সাজানো বা আসল সবটুকু
ভালোমানুষি নিয়ে কাউকে
আপন করে নেবার চেষ্টা চালাবো।
অথচ চারিদিকে ক্ষণিক ভালোবাসার যে মৌসুম বিরাজিত
তা দেখে দেখে
নিজেকে কেবলই সেকেলে বলে মনে হয়।
হয় না, হয় না, কিছুতেই দাঁড়ানো যায় না
এ পিচ্ছিল মনোভূমিতে।


আমার সব আকাঙ্ক্ষা তালগোল পাকিয়ে
আশংকার বাষ্প হয়ে আমায় ঘিরে ধরে।
পারিনা কিছুতেই এ বলয় থেকে বের হতে।

আমি উশৃংখল নই
তবু বন্ধনকে যখন দেখি শৃংখল হয়ে যায়
পারি না , পারি না নিজেকে বোঝাতে-
‘তুমি তো ব্যতিক্রম হতে পারো’।


অনেক দ্বিধায় আলোড়িত মনটি অবশেষে
উপলব্ধির আলোকিত পথ পায়-
অনেক কষ্টের নুড়ি মাড়িয়ে
অনেক ত্যাগের ধুলো গায়ে মেখে
অনেক অনিশ্চয়তার ঢাল পেরিয়ে
সংকল্পের শক্ত লাঠি হাতে
পার হতে হয় এই বন্ধুর সাধনার পথ।
পথের শেষেই যে বিশুদ্ধ ভালোবাসা দাঁড়িয়ে
আমারই অপেক্ষায়।