ভিত্তিহীন ভালোবাসার দুর্গ ধ্বসে যাচ্ছে
যাচ্ছে খসে স্বপ্নের ইটপাথরগুলো।
তুমি ফিরিয়ে দিয়েছ আমাকে-
পাশবিক শক্তিতে সময়কে থমকে দিয়েছ আমার ভুবনে।
নিজেকে বকছি আমি
'নির্বোধের মতো কেন নিজের সবটুকু বিলিয়েছি
দ্বিধাহীন চিত্তে ?'
তোমার ওপরও রাগ হচ্ছে একটু-
'কেন যে আর একটু অভিনয় করে যেতে পারো না ?'
প্রেমের মাঠে ভালোলাগার প্রহর ছায়া ফেলতে না ফেলতেই
তুমি ফিরে গেলে।
দেহ নামের খোলসটার ওপর লজ্জার মুখোশ এঁটে
আমি চলেছি কোন রকমে।
শম্বুক গতির এই জীবন হয়তো
ভুল স্বপ্নের সাগরে সাঁতারের অভিশাপ।
তবু কেন যে আমার সাদা কালো এই জগতে
তোমার দেয়া শেষ বিদায়ের রক্ত গোলাপের রঙ
কেবলই গাঢ় হচ্ছে- জানি না।
জানি না কেন যে স্মৃতির সূক্ষ্ম সুতোগুলো
টানছে আমার মনের গহীনে হারিয়ে যাওয়া
সুখানুভূতির প্রেতাত্মাকে।