চিহ্ন গড়েছে ভাষার ভিত্তি,
মুখের উচ্চারণ
চিহ্ন দিয়েই গুনতে হচ্ছে
সময়, দিন আর ক্ষণ।
চিহ্ন বলছে গোপন ভাষা
কতক জনের জন্য
এক খানে তার এক মানে হয়,
অন্য কোথাও অন্য।
কালের গর্ভে চিহ্নেরা কথা
লিখে গেছে ইতিহাসে
জীবন জুড়েই চিহ্নের খেলা
দেখছি যে চারিপাশে।
চিহ্ন দিচ্ছে আগাম বার্তা,
ধ্বংস কি আগমনে
সূত্রের তার ব্যাখ্যা খুঁজতে
ব্যস্ত যে গুণীজনে।
রহস্যময়তা  চিহ্নকে ঘিরে
সারাটি জগতময়
নিশ্চিহ্ন হয় না এর অবদান,
সময় করেছে জয়।