উদ্বায়ী প্রেম, তুমি অজান্তেই শিখিয়েছ
ভালোবাসা ছড়িয়ে দেয়ার খেলা-
শিশু থেকে পশুতে-আবাল বৃদ্ধা বনিতার মাঝে।
ভণিতার ফর্মালিন দেয়া প্রেম আমি চাই না
চাই না কৃত্রিমতার অভিশাপে সিক্ত সম্পর্ক।


উদ্বায়ী প্রেম, তুমি ছিঁড়ে ফেলেছ আমার ভালোলাগাকে
ছড়িয়ে ছিটিয়ে ফেলেছ দিক বিদিকে
অথচ তাই সযত্নে কুড়িয়ে নিয়ে মানুষ-প্রকৃতি
আমায় করেছে মহিমান্বিত।


বলছি না প্রেম অভিশাপ ; আসলে এ এক মহার্ঘ পবিত্রতা।
তবে তার সৌন্দর্য একমুখিতায় নয় বরং বণ্টনে।


মানব প্রেম আর প্রকৃতি প্রেমের গলিতে হেঁটেই
জেনেছি- স্রষ্টাকে প্রেমের মহাসড়কে ওঠা যায়।


[ Every isolated passion, in isolation , is insane.
But sanity may be defined as the synthesis of
these insanities. – Bertrand Russell ]