আঁধারের চাদরে ঢেকে নামে রাত
কর্ম ক্লান্ত  মানুষেরা ছোটে একটু নিদ্রায় দ্রবীভূত হতে
তখন যেন দিন শুরু হয় নিশাচরের - রাত জাগা মানুষের।


অন্ধকারের গন্ধে তারা আলোড়িত অনুক্ষণ
কারো কাব্য প্রতিভায় যেন জেগেছে স্ফুরণ
কারো মনে বড় ব্যথা- হৃদয়ে রক্ত-ক্ষরণ
কারো মরণপণ সাধনা- বিদ্যা আহরণ।


কেউবা দেখ নেশার শিকার- অবিন্যস্ত চলাচল
কারো বা ঐ শরীরের চাহিদা- কামার্ত কোলাহল।


হাসপাতালে নির্ঘুম কেউ রোগীর বিছানা পাশে
কেউ বা ব্যস্ত জুয়ার আসরে ,লোভের সর্বনাশে।


কেউবা থাকে ধান্দায় শুধু লোপাট করতে কিছু
পুলিশ আবার সন্ধিগ্ন হয়ে লাগছে ওদের পিছু ।


রাত প্রহরীরা শ্রান্ত এখন বাঁশীটাই ফুঁকে ফুঁকে
একাকী চালক রিকশাটা টেনে চলে যায়  ঝুঁকে ঝুঁকে।


প্রহর গড়ায় ঝিমিয়ে ঝিমিয়ে যেন সে অনন্তকাল
রাতের পরেই দিন যে আসে ঠিকই সমান্তরাল।


রাত ফিকে হয়ে আসে যে আযানে আর পাখীদের ডাকে
নিশাচরেরা গুটিয়ে নেয় কাজ-নিভে যায় কোন ফাকে।