ক্ষোভের আগুন
       তুমি যখন ডালপালা মেলো
       আমাদের মস্তিষ্কের কোষে কোষে-
       লজ্জা বিবেক সব তখন যেন জড় সড়।
ক্ষোভের আগুন
       তোমার স্পর্শে শরীর জুড়ে
       কেবল অপ্রতিরোধ্য রক্তের অবাধ্য নাচন
       নিয়ন্ত্রনহারা দেহমনে শুধু তোমারই হলাহল ।  
ক্ষোভের আগুন
        তোমার বহ্নিশিখা যেন
        নেভাতে পারবে না নায়াগ্রার জলও
        সমগ্র স্বত্বা নিমিষেই কব্জা তোমার অগ্নি-জালে।
ক্ষোভের আগুন
        তোমার উৎসকে আমি খুঁজে নেবো
        তবেই থামানো যাবে তোমার মতো
        মনো-সাইক্লোনের প্রাদুর্ভাব।
ক্ষোভের আগুন
       সর্বনাশা তুমিও জানি অবদান রাখো
       বিদ্রোহের ইগনিশান হয়ে
       অনাচারের প্রতিবাদ মঞ্চে জ্বলে।
ক্ষোভের আগুন
       তোমার দোষগুণ জানি প্রয়োগ-নির্ভর
       নিত্য পুড়িয়ো না  আমায় তুমি
       জানি আত্মঘাতী ক্ষয় আনো তুমিই।