হাইওয়ে থেকে হঠাতই আমি হাওয়ায় হাইজ্যাক হয়ে গেলাম
কিম্ভূত কিছু প্রাণী অকস্মাৎ আমায় অজ্ঞান করে ফেলল-
ঝাপসা হয়ে আসা পৃথিবীর প্রক্ষাপটে ওদের আবছা অবয়ব ছিলো অচেনা।


জ্ঞান ফিরেছে আমার- অপার্থিব সমাবেশে এক বিচিত্র সভাকক্ষে
সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে আমিই- চলছে আমায় নিয়ে ব্রিফিং-


“ এ স্পেসিমেন পৃথিবীর এক কবি, আমরা এর কাছে জানবো কবিতা কি ,
কেন এরা লেখে, কিইবা এর প্রয়োজনীয়তা,
মহামান্য পরিষদ আপনাদের অনুমতি ক্রমে প্রশ্নোত্তর পর্ব শুরু করছি।“


আমি জেরায় জেরবার হতে চাইছিলাম না - তবু কবিতা নিয়ে বাৎচিত বলে
সহযোগিতার সিদ্ধান্ত নিয়ে ফেললাম
--“কবিতা কি ?”
--মনের ফুল, --  ফুলের শোভা দেখে কেউ কার্যকারণ খোঁজে না
মুগ্ধতার আবেশে হয় বিমোহিত
কবিতা হলো বিগলিত দুঃখের করুণ সানাই
অপার সৌন্দর্যের জালে জড়িয়ে যাওয়া অপরূপ শব্দমালা
সুখানুভূতিকে ধারণ করা শব্দগুচ্ছের উচ্ছ্বলতা
কবিতাই আবার বিদ্রোহী আত্মার অবলীলায় আত্মপ্রকাশ
কবিতা চেতনার রঙ ঢেলে আঁকা এক বর্ণীল ক্যানভাস।
--“ আমরা জানতে চাচ্ছি কবিতা কি বাস্তব ?”
-- কবিতা স্বপ্নের চাষ- উপমার যথেষ্ট বসবাস সেখানে
সত্যমিথ্যা সেখানে আপেক্ষিক বিষয়-
পাঠক মিথ্যা উপমাকেও কল্পনায় এনে প্রশান্তি পায়-
আবার কখনো সরাসরি সত্যের কাব্যিক প্রকাশে মুগ্ধ হয়।
তবে কবিতা হাইব্রীড পণ্যের মত চাষ করা যায় না এ চর্চার ফসল।
---“ বেশ আপনি আমাদের নিয়ে লিখুন দেখি কবিতা।“
---কবিতা স্বতস্ফূর্ততার মাঝে প্রসূত- ফরমায়েশের ফসল নয়,
নয় আদেশের আজ্ঞাবহ। কবির গভীর মনোবীক্ষণেই কবিতা আলো পায়।
--“জনাব, পরিষদের পক্ষ থেকে বলছি আপনি বড় দূর্বোধ্য কথা বলেন,
যার বৈজ্ঞানিক , অর্থনৈতিক, প্রায়োগিক তাৎপর্য অনুধাবণে আমরা অপারগ।“
--- কবি ও কবিতা বুঝতে হলে মানুষ হতে হয়, মন থাকতে হয়
আপনাদের জন্যে আমি গভীর করুণা বোধ করছি বিজ্ঞ পরিষদ,
আর জেনে রাখুন,
আপনাদের বিচার্য পেরিমিটারের অনেক উপরে কবিতার স্থান।
আর , আমাকে আমার স্থানেই মানায় যথাযথ, এখানে নয়।