ভেবেছিলাম সুন্দরের তৃষ্ণা আমায়
স্বস্তির চাঁদরে ঢাকবে-
কিন্তু বিস্ময়ে দেখছি মানুষের আচরণের আঁচরে
সে চাঁদর ছিন্ন ভিন্ন হতে চলেছে।
আত্মরক্ষার্থে তিরস্কারের কালো কুকুরগুলো আমার
ঝাপিয়ে পড়তে চায় আক্রমণকারীর ঘাড়ে
আমি শিকল ছাড়তে পারি না হাত থেকে - অনাভ্যাসে।


ঈর্ষার আক্রমণ থেকে নিস্তার পেতে
আমি দারিদ্র কিনতে চাই-
অথচ দানের ক্ষমতা হারানোর শোকে
আমি ভাবান্বিত হই বিলক্ষণ
দ্বিধার দখলে যায় অমূল্য সময়।


আমার তৃতীয় নয়ন দেখে-
মুখোশের আড়ালের বিভীষিকা
আর যাদের রাখ-ঢাক কিছু নেই
তাদের নির্লজ্জ কদর্যতা দেখে
আমিই লজ্জা নামের আড়াল খুঁজি।


বোধের তেজাগ্নি মনকে পোড়ায় অনুক্ষণ
মনে হয়-
নির্বোধেরাই আসলে এ জগতে সুখী।


মহামানবের ঐশী বাণীকে ধারণ করে
দীক্ষা নিয়েছিলাম মানুষকে ভালোবাসার-
তবে কি আমি নিজেকেই বেশী ভালোবাসি ?
কেন কষ্ট স্পর্শ করে হৃদয়কে ,
মানুষের আঘাতে ?