আজকাল আর খবরের কাগজে , টিভিতে
ব্যাংক ডাকাতি নয়তো ভল্টে চুরির ঘটনা
চাঞ্চল্যকর খবর হয়ে আসে না --


আসলে এত্তো মেহেনত আর লাগেনা আজকাল
পৃথিবীটা তো এগিয়েছে অনেক!
এখন ব্যাংকের গদিমোড়া চেয়ারে অধিষ্ঠান
চেরাগের দৈত্যের চ্যালা চাপিলারা--
একটু কায়দা করে ঘষা দিলেই
পাবে বাড়ি গাড়ী সবই।
ব-কলম ব্রিফকেস ব্যাবসায়ী তাই আজ কাগুজে ইন্ডাস্ট্রিয়ালিস্ট!


ঋণ-খেলাপির লেটেস্ট মডেলের ঝা চকচকে ভারী গাড়ী
আজ এই বর্ষায় কাদা ছিটিয়ে যায় ফুটপাতচারীর গায়-
এদের মধ্যেই হয়তো আছেন সৎ আমানতকারী
আছেন ক্ষুদ্র ব্যাবসায়ী -- কষ্ট করে মিটিয়ে যাচ্ছেন ঋণের দায় -
হায়! সর্বনাশা সিস্টেম--
হায় ! চোর-বান্ধব ব্যাংকিং আমার !