মহাবিশ্ব মাঝে আমি অস্তিত্ব এক
সিন্ধুতে এক বিন্দু
জীবনের শুরু থেকে যে বিন্দু বাড়ছে বৃত্তাকারে
বাড়ছে পরিধি তার বৃত্তাকারে
তবুও এই ব্রহ্মাণ্ডে কতই না ক্ষুদ্র এ উপস্থিতি।


জানি এই বৃত্তের ছায়াটুকু ফেলে
যেতে হবে হারিয়ে অনন্ত আঁধারে --
জনে জনে মনে মনে ফিরবে হয়তো নাম কিছুকাল
সময় মুছে ফেলবে তাও -- নিষ্ঠুর নিয়মানুবর্তিতায় ।


তবুও সময়ের জলস্রোতসম বক্ষে রাখতে চাই স্বাক্ষর
আমি ছিলাম এই নশ্বর প্রান্তরে -- ক্ষণস্থায়ী এ ঠিকানায়।
কতো আয়োজন ঘিরেছে এই অস্থায়ী দিনযাপনে
মজবুত টেকসই সম্ভার খুঁজে ফিরেছি ভঙ্গুর এ জীবন সাঁজাতে -
অর্থ সন্ধানে , অর্থ সঞ্চয়ে, অর্থ সঞ্চালনে ব্যাতিব্যাস্ত অতিক্রান্ত দিনলিপি
একদিন নিরর্থক হয়ে যায় বার্ধক্য নয়তো মৃত্যুর আলিঙ্গনে ।


আমরা অতীত দেখেছি , জেনেছি পরিণতির অবিশ্বম্ভব্যতা
বুঝিনি তবু কতিপয় কর্তব্যের আবশ্যিকতা --


হে প্রভূ , সৃষ্টিকর্তা আমার ,
হে সৃষ্টিকর্তা এ পাঠশালার
আমায় জ্ঞান দাও
দাও তোমার সার্থক সৃষ্টি হবার দূর্লভ সহজ পাঠ।