যেদিন তোমার চোখের তারায় হারিয়েছিলাম আমার দৃষ্টি
সেই সে দিনে --
মুকুটজয়ী  সুন্দরীর পেটেন্ট করা হাসি পানসে লাগে
লাস্যময়ী মডেলকণ্যার বানিজ্যিক দৃষ্টি বাণ উপেক্ষিত আঁধারে
শুধু তোমার স্নিগ্ধ মুখচ্ছবিটি আমার দৃষ্টি জুড়ে ছিলো বিরাজিত।
চাঁদ প্রতিবিম্ব পানিতে ফেলে জানাতো আমন্ত্রণ জ্যোৎস্না স্নানের
আমি উপেক্ষা করেছি তাও শুধু তোমায় দেখার ছলে।


এখন -- তুমি হারা এই প্রহরে--
চোখ বুজলে এক কবর দেখি-- চারিদিকে জলঘেরা দ্বীপ সে এক
দেখি অশ্রুজলে ভাসমান শোকের স্তুপ যেন তা
সম্পর্কের সমাধিকে আমি চিনে নেই সহজেই।
এইতো হয়-
তোমার মনে আমি মৃত এক
আমার মনে তুমি আবছা ছায়া কায়াহীন,
সেই একই চাঁদের নীচে , সেই একই গ্রহের জমিনে
দুটি ভিন্ন পথে হাঁটছি দুজন --
দুটি ভিন্ন অশ্রুধারা একাকী প্রবাহিত-
শুধু মিল তার
একই সম্পর্কের রিক্ত হাহকারে বইছে তারা।


আজ ম্লান আলোয় ঘেরা ধূসর পৃথিবী আমার দৃষ্টি জুড়ে
আজ সুখের আলোকচ্ছটায় উদ্ভাসিত তোমার ভুবনে আমি দৃষ্টিহীন ।