আবার আমি গুটিয়ে ফেলবো আমাকে
শামুকের মতো খোলসে --
স্বচ্ছ সে আবরণের আড়াল থেকে আমাকে
বার করে সাধ্য কার --
সরাও তোমার বর্বর ছেনি , চাকু ,বর্শা
ওসব পার্থিব হাতিয়ার কিছুই নয় আমার খোলসের দৃঢ়তার কাছে ।
অপার্থিব ভালোবাসার উত্তাপে মোমের মতোই
গলে যায় এ আবরণ  -- এটুকু বলতে পারি ।
শুদ্ধ ভালোবাসা অভিমানে পলাতক আজ
তাই অপার্থিবের লেবেল এঁটে তা নাগালের বাইরে ।
ভালোবাসা জড়াতে আসুক আর নাই বা আসুক
আমাকে বিলিয়ে যেতে হবে হৃদয়ের উত্তাপ ।
ভালোবাসার দুর্ভিক্ষে জীবন যদি ছেড়ে যেতে চায় আমায়
তবে আমাকে বলতেই হয়--
আমার প্রয়োজনেই এই জীবন
জীবনের প্রয়োজনে আমি নই ।