আজ অনেকেই ভীড় করে দেখে এই মনোরোম প্রাসাদ
একে সুরম্য দূর্গ বললেও চলে --বাইরের থেকে
এ প্রাসাদের প্রাচ্য আর পাশ্চাত্যের সম্মিলিত ধারার নির্মাণ শৈলী
দেখে দেখে মুগ্ধ হয়ে যায় সবাই ।
এতো আগেকার দিনে এতো উন্নত চিন্তাধারার উদ্ভব কি করে হয়েছে
তাই ঘুরে দর্শকের বিহবল ভাবনায় --
অচিন্তনীয় স্থাপত্য কীর্তির ভেতরে আলোছায়ার দারুন খেলা ,
দেয়ালে খিলানে কারুকাজ, জায়গায় জায়গায় অমলিন মূরাল
তৎকালীন সম্রাটের রুচিবোধকে কুর্নীশ করে যায় সবাই---


আরো আগে--
মহামতি সম্রাট ডেকে নিয়েছেন দেশ-বিদেশে নাম ছড়িয়ে পড়া
স্বনামধন্য স্থপতি মির্জা বেগকে --
বানাতে হবে পৃথিবীর সেরা এক প্রাসাদ , যার তুলনা মিলবে না কোথাও
শর্ত থাকল এর পর আর কোন প্রাসাদের নক্সা করতে পারবেন না মির্জা।
উপঢৌকন ? তাও হবে আকাশ ছোঁয়া , শুধু কাজ চাই সেরাটা।
মির্জা জানেন এ এক মরণ ফাদ, কাজ শেষ হলে সম্রাটের নির্দেশে হয়
পঙ্গু নয়তো হত্যা করা হবে তাকে , এমন স্থাপত্যের নিদর্শন
পৃথিবীর আর কোথাও তৈরী হওয়ার ক্ষীণতর সম্ভাবনাকেও
রোধ করতে তৎপর হবেনই চতুর সম্রাট ।
কাজকে ভালোবাসেন মির্জা , ভালোবাসেন তার সৃষ্টিকে , ক্রমান্বয়ে
স্থাপত্যের উন্নতি ঘটিয়ে চলেছেন তিনি --এমন প্রতিভা বিশ্বে বিরল ।


প্রধান শিষ্যরা বিপদ আঁচ করে , তার পালিয়ে যাওয়ার ব্যাবস্থা করলেন
নির্ভীক মির্জা কাজে পেছপা হলেন না
শিষ্যদের অভয় দিলেন ,তাদের জীবন তিনি রক্ষার ব্যাবস্থা করবেন--
কাজের ঘোরেই কেটে গেলো কয়েকটি ব্যাস্ত বছর--
শেষ দিকে এসে মির্জা তার প্রধান শিষ্যদের পাঠালেন , সোনার পাতে নক্সা
করে আনতে দূর এক মুলুকে ; তিনি জানেন এরা আর ফিরবে না ।


অবশেষে একদিন মহামহিম সম্রাট সন্তুষ্ট চিত্তে প্রাসাদ উদ্বোধন করলেন ,
দেশ ভাসলো আনন্দ উৎসব বন্যায় ---
আর ক’দিন পরেই আততায়ীর হাতে অকস্মাৎ নিহত বিখ্যাত স্থপতি
মির্জা বেগের শোকে সম্রাটকে বিমর্ষ দেখা গেলো।


সেই সময় থেকে আজও ---
এই প্রাসাদে হঠাৎ হঠাৎ এক শুভ্র শশ্রুমন্ডিত পক্ককেশ বৃদ্ধকে দেখেন অনেকে
নিবিষ্ট মনে পায়চারী করছেন ,কখনো আবার ছুঁয়ে দেখছেন
কারুকার্যময় দেয়াল , খিলান ,গরাদ , পরম মমতায়
হঠাৎ করেই আবার নেই হয়ে যান তিনি -- নিরাপদ অশরীরী ।
সেই প্রাসাদে আপনারা কেউ যদি তার দেখা পান -- ভয় পাবেন না
এক সৃষ্টিশীল আত্ম নিমগ্ন  মহান স্থপতি নীরবে শুধু দেখে যান
তার গড়া সর্বশেষ আর সেরা কীর্তিটি --
যার কোথাও তার নাম নিশানা নেই ,
আজকের পৃথিবী জানেনা তার নাম
জানেনা কেউ এ অমর সৃষ্টির স্রষ্টা যে তিনি ।