বিষন্ন আকাশের নীচে
তৃষিত পৃথিবী এক জলজ বার্তা বিনিময়ের
অপেক্ষায় ---
অবশেষে বর্ষণে বর্ষণে  রিক্ত মেঘেরা অনস্তিত্বের লজ্জায় উধাও
বেহায়া বাতাসে বেশরম দৃষ্টি মেলে প্রিয়া খোঁজে প্রিয় মুখ
এমন আদ্র দিনে মন বড় একা লাগে --
জলাবদ্ধতা ডিঙ্গিয়ে গৃহমুখী মন ছোটে
আয়েসী অলসতার ব্যাতিক্রমী বিলাস বাসনায় ।
ভেজা গা ঝাড়তে গিয়ে বেওয়ারিশ কুকুরেরা
তারে তারে ডালে ডালে কাকভেজা পাখীদের গা শুকানো দেখে ।
আড় চোখে আকাশকে পড়তে চায় কেউ কেউ
বুঝতে চায় তার মতিগতি
ডুব সাঁতারে থাকা রাস্তা মাঠ ঘাট আবার ভেসে ওঠার অপেক্ষায়
জলবন্দী মানুষেরা--
চা দোকানের গরম কাপে সুখের উষ্ণতা খোঁজে কেউ কেউ
গাছ ধোঁয়া জল পড়ছে নকল বৃষ্টি হয়ে টুপ টাপ
নিভে যাওয়া চূলার পাশে জলন্ত ক্ষুধা নিয়ে ভিক্ষুককে হতাশা ঘিরে
ছাতায় আকাশ ঢেকে সাবধানী পায়ে কেউ কেউ ছোটে
নিতান্ত বাধ্য যাত্রায়
ভেজা পৃথিবী কবির শুকনো খাতার বুকে ঠাই করে নেয়
এক বর্ষণের অদ্ভূত জলছবি হয়ে ।


           ( "বরষার আয়োজন" )