মানুষের মিছিল আসছে যাচ্ছে
এই পৃথিবী নামক গ্রহে --আসা যাওয়া চলছে অবিরত
বিচিত্র চিন্তা আসছে মাথায়--
আমার আগে কি বেশী মানুষ এসে চলে গেছে পেছনের দিনগুলোতে
নাকি আরো বেশী মানুষ আছে আসার অপেক্ষায় সামনের দিনে?
আমি কি অনেকের স্নেহভাজন অনুজ
নাকি অনেকের শ্রদ্ধাভাজন অগ্রজ ।
নাকি নিতান্তই অস্পৃশ্য এক মাংসপিণ্ড -চলমান পৃথিবীর বুকে
ক্ষয়ে ক্ষয়ে একদিন পচে যাবো মাটির গভীরে যথা নিয়মে
সৌভাগ্য হলে ফসিল হয়ে উঠবো জমিনের বুকে -নিষ্প্রাণ ।
বিজ্ঞজন বলছে অবান্তর চিন্তা সরাও সরাও মাথা থেকে
বরং ভাবো এই পৃথিবীতে তুমি কে ?
কি তোমার অবদান, কি তোমার অর্জন ?
কোটি কোটি মানুষের ভিড়ে আমি তাই
নিজেকে খুঁজে ফিরি অক্লান্ত
আলাদা করে কিছুই দেখি না --
দেখি, গড়পড়তা এক আমি বিরাজমান
সময়ের অতিথি হয়ে
সদাচঞ্চল এই লোকারণ্যে --
লোকান্তরিত হওয়ার আগে আমি আলোকিত পথ খুঁজি
খুঁজি পুঁজি বৃদ্ধির পথ অগত্যা --
নতুন ভূবন , অজানা ভাগ্য , অচেনা দিনের জন্যে ।