মনে পড়ে, আগে তিরিশ টাকা নিয়েই বাজার করতে যেতাম
আজ তিরিশ টাকা ভাড়ায় বাজারে যাই
অর্থনীতির নীতিকথা দিয়ে এই নীতিহীন দূরন্ত গতির মূল্যবৃদ্ধি
যাবেনা বোঝানো -- রীতিহীন দূর্নীতির এ মূদ্রাস্ফীতিতে
মূল্য বেড়েছে সব কিছুরই , শুধু অমূল্য জীবনের মূল্য গেছে কমে ।
চাহিদার সাথে যোগান সমন্বয়ের সাঁকোটি ভেঙ্গে ডুবে আছে দুঃখ ডোবায়
আবার বিলাসী পণ্যের চাপে নিত্য প্রয়োজনীয় কেনা যায় না ঠিকঠাক ।


স্বাধীন এ দেশে আমরা পণ্যের দাম বাড়াতে কাউকে গণ্য করি না
অপার স্বাধীন আমরা এখানে--
পরাধীন ক্রেতার আর্তনাদে কাঁপে কষ্টে অর্জিত স্বাধীনতা  ।


পেঁয়াজ কিনতে গলদ্ঘর্ম--কিনতেও কাঁদা , ছিলতেও কাঁদা
ক্রন্দনপর্ব আরো দীর্ঘায়িত হয় স্বল্পবিত্তের
দুর্বৃত্তের বৃত্তে আটকে থাকে দৈনন্দিন জীবন ।


হাজার টাকায় কেনা  সুস্বাদু বিষ আমরা
গিলে যাই হরদম --দম বন্ধ হয়ে মরে স্বল্প আয়ের লোকেরা
গরীবের রক্ত চুষে খাই আমরা কতিপয়
ওরা তবে খাচ্ছেটা কি ?