নিজের সুবিধা বিসর্জন দেওয়া যায় না বলেই
পরমতসহিষ্ণু হতে পারে না অনেকে--
মন জানে ঠিকই আসল সত্যটা কি
তবুও সত্যকে মেনে নেয়ার, স্বীকার করার শক্তি থাকে না
থাকে না তা দোষ ধরা পড়ার নয়তো সুবিধা হারিয়ে যাওয়ার ভয়ে।


আর যারা নিজেদের দোষটুকুও না বুঝে
শুধু গোয়ার্তুমি করেই নিজের মত চাপিয়ে দিতে চায়
তারা নির্বোধ , অহংকারী -পৃথিবীর ভয়ংকর মানুষ।


মনের সাথে যুদ্ধ করে এরা সত্যটাকে ঢেকে রাখতে চায়
রাখে সযত্নে সঞ্চিত নিজেদের স্বার্থসমূহ--
সত্য কিন্তু অবিনশ্বর
তার সাথে দেখা হবেই , হয়তো এক বিপন্ন প্রহরে ।