বিনয় আমাকে কখনো ঠকায়নি
হ্যাঁ , হয়তো ঠেকে গেছি আমি বারবার ,বহুবার
একে শেখা বলে –জীবনের পাঠ।
হয়তো শেখানোও বলা যায় একে
আমার বিনয় যেখানে প্রত্যাখ্যাত হয় রুঢ়তায়
জানি প্রতিপক্ষের কোনো এক সুস্থির সময়ে
উপলব্ধির কাঠগড়ায় সে সুবিচারই পায়
পায় মনুষ্যত্বের প্রথম পাঠের মর্যাদা।
বিলম্বিত এই প্রতিক্রিয়া জানি পৌছাবে না আমার কাছে
তবু অবধারিত বিজয়ের সুখ বরাবরই আমাকে
বিনয়ের সাথে সন্ধি করতে উৎসাহ দিয়ে চলে।
মানুষ শাসনের কিংবা শোষনের প্রাগৈতিহাসিক স্পৃহার সাথে
তাই যুদ্ধ চলে নিরন্তর—
বিনয়ের বিপরীতে প্রাপ্ত মর্যাদা এতো হৃদয় উৎসারিত যে
তাকে বুকে তুলে রাখার বাসনায় আমিত্ব নাকে খত দেয় অবলীলায় ।
নশ্বর পৃথিবীর ঐশ্বরিক দান বিনয়কে
আমি তাই কুর্নিশ করি অহর্নিশ।